Planetary Education Services Bangladesh Limited

Hafizaullah Green (1st Floor)Suit:E1
15/A Zhigtola(Next to Janata Bank),
Dhanmondi,Dhaka 1209,Bangladesh

Hotline: +8801770009944
Phone: +88029631770
Email: info(at)pesbd.com.bd

Saturday to Thursday
(10AM to 6PM)

Holiday (On appointment)

INQUERY

Leave your details below for query or information

শিক্ষাব্যাবস্থার উন্নতমান, অফুরন্ত গবেষণা কর্মের সূযোগ, স্কলারশীপ, ক্রমবর্ধমান ভবিষ্যত কর্মক্ষেত্রের চাহিদা ইত্যাদি কারণে গ্লোবাল কম্পিটিটিভনেস রিপোর্ট ২০১০-২০১১ এ দ্বিতীয় স্থান অধিকারী উত্তর ইউরোপের দেশ সুইডেন বাংলাদেশী শিক্ষার্থীদের গন্তব্য হতে পারে। এখানকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিজ্ঞান, ভাষা শিক্ষা , কৃষি গবেষণা,টেলিকমিউনিকেশন, আইন, ম্যাথমেটিক্স, জনস্বাস্থ্য, আর্ট অ্যান্ড ডিজাইন, মেডিক্যাল, অর্থনীতি, ভূগোল, হিউম্যান রিসোর্স, হেলথ কেয়ার ম্যানেজমেন্ট, ফিল্ম ও মিডিয়া, লাইফ সাইন্স, ব্যাবসা প্রশাসন,ইঞ্জিনিয়ারিং সহ প্রভৃতি বিষয়ে পড়াশোনা করার প্রচুর সূযোগ রয়েছে।

ভর্তি আবেদনের সময়:সুইডেনে বছরে দুটি সেমিস্টারে ভর্তি হওয়া যায়:অটাম সেমিস্টার(আবেদন কাল ১৬ অক্টোবর- ১৫ জানুয়ারী) এবং স্প্রীং সেমিস্টার (আবেদন কাল ১ জুন- ১৫ আগস্ট)। ভর্তি ওভিসা প্রক্রিয়ায়প্রায় ৬ মাস এমনকি এক বছরও সময় লেগে যায়। তাই সময়ের দিকে গুরুত্ব দিতে হবে।

ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র:
► SSC এবং HSC’র সার্টিফিকেট ও ট্রান্সক্রিপ্ট (Undergraduate Programএ ভর্তির জন্য)।
► Bachelor/ Undergraduate এরসার্টিফিকেট ও ট্রান্সক্রিপ্ট (Masters Programএ ভর্তির জন্য)।
►English Proficiency Certificate: IELTS/ TOEFL (বিস্তারিত নিচে দেখুন)
► Personal Resume/ Curriculum Vitae ( CV)
►Motivation Letter: মটিভেশন লেটার খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট যা ভর্তি কমিটিকে আপনার পছন্দকৃত ডিসিপ্লিনে পড়াশোনা করার সূযোগদানে মটিভেট করে। এতে আপনার একাডেমীক ব্যাকগ্রাউন্ড, কো-কারিকুলার একটিভিটিজ রেকর্ড, এওয়ার্ড বা এচিভম্যান্ট, আপনার সক্ষমতা এবং দূর্বলতা (Strength & Weakness), এই ডিসিপ্লিনে পড়াশোনার উদ্দেশ্য, পড়াশোনা শেষে কর্মপরিকল্পনা ইত্যাদি ওয়েবসাইটের প্রোগ্রাম কন্টেন্টের আলোকে
প্রাঞ্ছল ভাষায়, কম্পিউটার কম্পোজের চেয়ে নিজ হাতে লিখুন। এটি লিখার নির্দিষ্ট কোন Format নেই। তবে অন্য কারোটি Copy-paste করা মোটেও উচিত হবেনা। ব্যাক্তিগত বিষয়ের আলোকে লিখিত বলে এটিকে Statement of Purpose ও বলা যায়। Motivation Letter লেখায় A4 সাইজের সাদা কাগজের চারপাশ Half Inch পরিমান জায়গা খালি রেখে লিখতে হয়। একাধিক Page ব্যাবহার করা যাবে। কিন্তু কাগজের উভয় পৃষ্টায় লিখা যাবেনা। মনে রাখবেন, Motivation Letter আপনার ভাষাগত দক্ষতারও একটি প্রমান। ভর্তির যোগ্যতায় কোন ঘাটতি থাকলেও এর জোরেও উতরে যাবার সম্ভাবনা থাকে।
► Recommendation Letter: রিকমেন্ডশন লেটার পূর্ববর্তী প্রতিষ্ঠানের প্রফেসর আপনার অনুকুলে তাঁর সিলমোহর ও স্বাক্ষর সম্বলিত অফিসিয়াল প্যাডে দিয়ে থাকেন। সুইডেনে Apply করতে সাধারণত: ২জন প্রফেসরের Recommendation Letter এর দরকার হয়।
►Experience Certificate: কোন কোন ডিসিপ্লিনে Apply করতে এটি চাওয়া হয়।

ভাষাগত দক্ষতা: সুইডেনে ভর্তির জন্য বাংলাদেশী শিক্ষার্থীদের ইংরেজী ভাষায় দক্ষতার প্রমানস্বরুপ বিষয় ও বিশ্ববিদ্যালয় ভেদে IELTS এ Band Score 6.5 ( প্রতিটি মডিউলে আলাদাভাবে 5.5 এর নিচে নয়) অথবা TOEFL (পেপার বেজড্ Total Score 575 বা ইন্টারনেট বেজড্ Total Score 90 থাকতে হবে। তবে O’Level এবং A Level পাশকৃত অথবা পাশকৃত পূর্ববর্তী ডিগ্রীর Medium of Instruction যদি English হয় সেক্ষেত্রে IELTS/ TOEFL স্কোর বাধ্যতামূলক নয়। তবে তা Certificate/ Transcript এ অফিসিয়লী উল্লেখ থাকতে হবে।

English Speakingদেশসমুহের কোন প্রতিষ্ঠানে সর্বনিম্ন ৩০ ক্রেডিট করা থাকলেও IELTS/ TOEFL লাগবেনা।

আবেদন প্রক্রিয়া: সুইডেনে ভর্তিপ্রক্রিয়াঅত্যন্ত সহজ ও ঝামেলাবিহীনভাবে কেবল একটি Centralized অনলাইন এপ্লিকেশন পোর্টালের মাধ্যমেই সম্পন্ন হয়।এই পোর্টাল ব্যতীত আবেদনের আর কোন উপায় নেই।

  1. প্রথম ধাপ:www.universityadmissions.se পোর্টালটিতে একটি Account তৈরী করুন।মনে রাখবেন এই Account-এর মাধ্যমেই আবেদন করা, ফী জমা দেয়া সহ সবকিছুই সম্পন্ন হবে। নিচের ছবিটি লক্ষ্য করুন:

apply-to-swedish-universities-courses-and-programmes-university-admissions-in-sweden-universityadmissions-se

 

 

 

2. সিলেক্ট করুন:“No I dont have a Swedish Personal ID number ।নিচের ছবিটি লক্ষ্য করুন:

apply-to-swedish-universities-courses-and-programmes-university-admissions-in-sweden-universityadmissions-se

 

3. ফর্মটি ফিলআপ করে Account Create করুন:

apply-to-swedish-universities-courses-and-programmes-university-admissions-in-sweden-universityadmissions-se

 

4. Account তৈরী হবার পর Apply করতে Log in করে ” Find a Course” ট্যাবটিতে ক্লিক করে“all Swedish universities” এবং যে সেমিস্টারেApply করছেন সেটি সিলেক্ট করুন। নিচের ছবিটি লক্ষ্য করুন:
apply-to-swedish-universities-courses-and-programmes-university-admissions-in-sweden-universityadmissions-se

 

5.“more search option” ট্যাবটিতে ক্লিক করে ‘course/programme’, ‘Level’, ‘Language of instruction’ ইত্যাদি যাবতীয় বিষয়াদি আপনারপ্রয়োজনানুযায়ী সিলেক্ট করে নিন। মনে রাখবেন “Subjects” এ ক্লীক করে কোন সার্চ অপশন সিলেক্ট না করা ভালো।

এভাবে পর্যায়ক্রমিকভাবে আপনি Application প্রসেস সুসম্পন্ন এবং প্রয়োজনবোধে এডিট এমনকি ‘Go to My page’ এ গিয়ে ডিলিটও করতে পারবেন।

পরবর্তী ধাপে আপনার সমস্ত ডকুমেন্টস প্রস্তুত করে কুরিয়ার করতে হবে। কুরিয়ার পাঠাতে হবেUniversity Admissions in Sweden, FE 1, SE- 833 83 Stroemsund, Sweden-এই ঠিকানায়। কোনভাবেই বিশ্ববিদ্যালয়ের ঠিকানায় পাঠানো যাবেনা।উল্লেখ্য, আপনার পাঠানো সব ডকুমেন্টই স্ক্যান করে মূল সিস্টেমে এটাচ করা হবে এবং পরবর্তী সব আবেদনের জন্য আর পাঠানোর দরকার হবেনা। পুরো ভর্তি প্রক্রিয়ার ঐ একাউন্টের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান আপনার সাথে যোগাযোগ করবে। সাধারনত ২ মাস পরে প্রথম নোটিফিকেশন দেওয়া হয়, যাতে আপনার সম্মতি বা প্রত্যাখ্যান বাধ্যতামূলক। পরবর্তীতে আরেকটি নোটিফিকেশনের মাধ্যমে ভর্তি নিশ্চিত করা হয়। ভর্তি না হলেও একই একাউন্টের মাধ্যমে আপনি পরবর্তী সময়ে আবেদন করতে পারবেন।

এপ্লিকেশন ফী: অনলাইন আবেদন করা হয়ে গেলে এপ্লিকেশন ফী ৯০০ ক্রোনা (প্রায় ১২০০০ টাকা) ক্রেডিট কার্ড বা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করতে হবে। আবেদন ফীনির্দিষ্ট তারিখের মধ্যেই পরিশোধ করতে হবে।

স্কলারশীপঃ ভর্তি আবেদনের পর স্কলারশীপের আবেদন করতে পারেন। সুইডেনে প্রচুর স্কলারশিপ দেয়া হয়।
উল্লখযোগ্য স্কলারশীপ সমুহ:
► সুইডিস ইনস্টিটিউট স্কলারশীপ প্রোগ্রাম:বাংলাদেশীসহ ১২ টি দেশের ছাত্রছাত্রীদের মধ্য থেকে প্রতি বছর ৫০-১০০ জন ছাত্রছাত্রী এই বৃত্তির জন্য মনোনীত হয়। এই স্কলারশিপ মূলত অনার্স ও মাস্টার্স পর্যায়ে দেয়া হয়। এটি প্রায় ৭৫%-১০০% খরচ বহন করে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিশ্চিত হওয়ার পর মার্চ মাস থেকেএই স্কলারশিপের জন্য আবেদন করা যায়। টিউশন ফি মওকুফ করার পরও প্রায় ১ লক্ষ টাকার মত মাসিক ভাতা দেয়া হয় মনোনীতদের। বিস্তারিত জানতে জন্য ভিজিট করুন: http://www.studyinsweden.se/Scholarships/SI-scholarships/
►Swedish Institute Guest Scholarship: এই স্কলারশীপমূলত PhD ও Posf Doctoral শিক্ষার্থীদের দেয়া হয়। স্কলারশীপটির মান PhD শিক্ষার্থীর জন্য মাসে ১২00 SEK বা ১৪০৭৬০ টাকা ( প্রায়) এবং Post Doctoral শিক্ষার্থীদের মাসে ১৫,০০০ SEK বা ১,৭৫,৯৫০ টাকা(প্রায়) ।
►ইরাসমাস মানডাস স্কলারশিপ প্রোগ্রাম: সুইডেনের Lund University, Swedish University of Agricultural Science,Uppsala University সহইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশসমুহর বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদর এই স্কলারশীপটি দেয়া হয়।

প্রতিবছর সুইডেনে পড়াশুনার জন্য স্কলারশিপের জন্য বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় ও নোটিশ করে। ওয়েবসাইট: www.moedu.gov.bd

এছাড়া সরাসরি বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ করেও Scholarship পাওয়া যায়। UNESCO ফেলোশিপ প্রোগ্রাম থেকেও সুইডেনে পড়ার জন্য স্কলারশিপ দেয়া হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিষয়ভিত্তিক স্কলারশীপ সুবিধা রয়েছে। তাই ইউনিভার্সিটি প্রফেসরদের সাথে ব্যাক্তিগত যোগাযোগও স্কলারশীপের জন্য বিশেষ সহায়ক।স্কলারশীপ আবেদনের সাথে নির্দিষ্ট ফরম্যাটের CV আর Motivation Letter দিতে হবে।

ভিসা আবেদনঃ কোন বিশ্ববিদ্যালয় আপনাকে ভর্তি মনোনয়ন দিলে সবশেষে ভিসার জন্য আবেদন করতে হবে। তার জন্য ডকুমেন্টস তৈরী রাখতে হবে। প্রয়োজনীয়ডকুমেন্টস:
►Selection Result(আপনার একাউন্ট থেকে ডাউনলোড ও প্রিন্ট করবেন)
► Health Insurance (কোর্সের মেয়াদ ১ বছরের চেয়ে কম হলে)
►পাসপোর্ট
►সমস্ত শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও ট্রান্সক্রিপ্ট।
► Bank Solvency( Scholarship না থাকলে দশ মাসের খরচ বাবদ ৭৩০০ ক্রোনা, বাংলাদেশী টাকায় প্রায় ৯লক্ষ টাকা। Scholarship থাকলে Bank Solvency’র প্রয়োজন নেই।)
ভিসা প্রসেসিংয়ে ২/৩ মাস সময় লাগে তাই Selection Result পাবার পরপরই ভিসার জন্য Apply করতে হবে।

ভিসা সংক্রান্ত বিষয়ে যোগাযোগ করতে পারেন:
Embassy of Sweden
House 1, Road 51, Gulshan 2
Dhaka 1212, Bangladesh
Tel: +880 2 883 31 44-47, Fax: +880 2 882 39 48
E-mail: ambassaden.dhaka@foreign.ministry.se
ambassaden.dhaka-visum@foreign.ministry.se
Opening hours: Sunday-Thursday 08.00-16.00

অটাম 2017 সেমিস্টারে Apply করতে হবে ১৫ই জানুয়ারী এবং ডকুম্যান্ট পাঠাতে হবে ১লা ফেব্রয়ারী ২০১৭ তারিখের মধ্যে। যেকোন প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন:
Planetary Education Services Bangladesh Limited (PESBD)
Hafizullah Green (1st Floor) Suit: E1
15/A Zhigatola(Next to Janata Bank)
Dhanmondi, Dhaka 1209, Bangladesh
Phone: 9631770, 9631773
Cell: 01741902844, 01866222270
www.pesbd.com.bd

Leave a comment

Need more information?

We can call you and help with your problem, just leave us your phone number.