INQUERY

Leave your details below for query or information

Planetary Education Services Bangladesh Limited

Hafizaullah Green (1st Floor)Suit:E1
15/A Zhigtola(Next to Janata Bank),
Dhanmondi,Dhaka 1209,Bangladesh

Hotline: +8801770009944
Phone: +88029631770
Email: info(at)pesbd.com.bd

Saturday to Thursday
(10AM to 6PM)
Holiday (On appointment)

মাএসএসসি/দাখিল/O’Level পাশের পরপরই বিদেশে উচ্চ-শিক্ষাষা

image

সবারই লালিত স্বপ্ন থাকে একটি বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা লব্ধ জ্ঞানের মাধ্যমে জীবনে উৎকর্ষ সাধন করা ও এবং তার পাশাপাশি উন্নতবিশ্বে স্থায়ীভাবে সপরিবারে বসবাসের মাধ্যমে পারিবারিক নিরাপত্তা নিশ্চিত করা। সাধারণত ইউরোপ-আমেরিকার দেশসমুহে HSC পাশের আগে Apply করা সম্ভব নয়। আর তার ওপর বিভিন্ন নিশ্চয়তা- অনিশ্চয়তা তো রয়েছেই।বিদেশে উচ্চ-শিক্ষার জন্য এসএসসি দাখিল/O’Level পাশের পরপরই মালয়েশিয়া হতে পারে চমৎকার একটি দেশ।

মালয়েশিয়া বর্তমানে শুধু এশিয়ার মধ্যেই নয়, বরং সারাবিশ্বে একটি উন্নত দেশ হিসাবে ব্যাপক পরিচিতি লাভ করেছে। শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তি সর্বক্ষেত্রে মালয়েশিয়া পৃথিবীর বুকে একটি মডেল হিসাবে বিবেচিত হচ্ছে। আর তাই বিশ্ববাসীরনজর এখন এশিয়ার এই দেশটির দিকে। শিক্ষাক্ষেত্রে মালয়েশিয়া সাম্প্রতিক বছরগুলোতে করেছে অভূতপূর্ব উন্নতি। সারা মালয়েশিয়া জুড়ে ছড়িয়ে রয়েছে অসংখ্য উন্নতমানের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান।যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ওঅষ্ট্রেলিয়ার বেশকিছু নামকরাবিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস স্থাপিত রয়েছে মালয়েশিয়ায়।বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের ছাত্র-ছাত্রীরাও উচ্চ শিক্ষা গ্রহণের জন্য মালয়েশিয়াকে বেছে নিচ্ছে।ভৌগলিক অবস্থান ও ধর্মীয় কারণে বাংলাদেশের কৃষ্টি ও সংস্কৃতির সঙ্গে মালয়েশিয়াররয়েছে অনেক মিল।মালয়েশিয়াতে World Ranking এর অনেক শিক্ষা প্রতিষ্ঠান আছে যাদের সাথে বড় বড় বহুজাতিক প্রতিষ্ঠান, যেমন: Microsoft, Google, Apple, Samsung, Oracle, Amazon, Ebay, Pepsi সহ সমস্ত সেক্টরের মার্কেট লিডারদের কর্পোরেট চুক্তি রয়েছে। এখান থেকে পাশ করে একজন শিক্ষার্থী বিশ্ববাজারে নিজেকে বহুদুর সামনে এগিয়ে নিয়ে যেতে পারে।

মালয়েশিয়ায় পড়াশোনা করার জন্য ব্যাংক সল্ভ্যান্সী এবং IELTS বাধ্যতামূলক নয় যদিও কোন কোন শিক্ষাপ্রতিশ্ঠানে Academic Program ভেদে English Aptitude Test দিতে হয় যা খুবই সাধারন। । তবে কিছু কিছু পাবলিক ইউনিভার্সিটির IELTS ক্ষেত্রে প্রয়োজন হয়। আপনার উদ্দেশ্য যদি হয় সাধ্যের ভেতর বিদেশে উচ্চ শিক্ষা, সেই ক্ষেত্রে আপনার জন্য প্রকৃত দেশ মালয়েশিয়া। পর্যটন কেন্দ্রিক দেশ হওয়াতে এখানে রয়েছে প্রচুর কাজের সুযোগ। মালয়েশিয়ায় রয়েছে পড়াশুনার পাশাপাশি পার্ট- টাইম কাজ করে প্রতিমাসে ২৫০০০ টাকাহতে ৩০০০০ টাকা উপার্জন করার সূযোগ। যদিও পার্ট- টাইম কাজের কিছু বিধি-নিষেধ রয়েছে। তবে কেবল পার্ট-টাইম কাজের ভরসা করে অথবা শুধুমাত্র কাজের জন্য স্টূডেন্ট ভিসা নিয়ে মালয়েশিয়া যাওয়া মোটেও নিরাপদ নয়। কারন এতে নিজের যেমন সর্বনাশ হবার সম্ভাবনা থাকে তেমনি মালয়েশিয়ায় অবস্থানরত প্রকৃত শিক্ষার্থীদের শিক্ষার নিরাপদ পরিবেশ সর্বোপরি দেশের সুনাম বিনষ্ট হয়।

O’ Level/ এস. এস. সি/দাখিল পাশ হলেই মালয়েশিয়ায় বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান সমুহে ১ বছরের Foundation Program এবং ২-৩ বছরের Diploma প্রোগ্রামে উচ্চ শিক্ষার সূযোগ রয়েছে। মালয়েশিয়ায় ১ বছর Foundation Course শেষে মালয়েশিয়া অথবা ইউরোপ -আমেরিকা- অষ্ট্রেলিয়াসহ অন্যান্য দেশে সরাসরি Bachelor/ Undergraduate/ Honors Level- এ ভর্তি হওয়া যায়। তবে নুন্যতম ২ বছর Diploma Course সম্পন্ন করে Bachelor/ Undergraduate/ Honors Level- সরাসরি 2nd Year হতে শুরু করা যায় আর অন্যান্য দেশের সূযোগতো থাকছেই। এখানকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অসংখ্য বিষয়ে পড়াশুনার সূযোগ রয়েছে : বিজনেস ম্যানেজমেন্ট, ইনফরমেশন সায়েন্স অ্যান্ড টেকনোলজি, মেডিসিন, ভেটেরেনরিমেডিসিন, মর্ডার্ন ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কমিউনিকেশন, ফার্মাসিউটিক্যাল সায়েন্স, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, চার্টার্ড একাউন্টেন্সি, হেলথ সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং, এগ্রিকালচার, ফরেস্ট্রি, ইসলামিক স্টাডিজ, সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিজ,এনভায়রোনমেন্টাল সায়েন্স, ডিজাইন অ্যান্ড আর্কিটেকচার…..ইত্যাদি। তবে এর জন্য O’ Level/ এস. এস. সি/দাখিল- এ ন্যুনতম জিপিএ ২.০০ প্রয়োজন। সাধারণত ভালো মানের শিক্ষা প্রতিষ্ঠানে ডিপ্লোমা কোর্সে প্রতি বছর আড়াই থেকে সাড়ে ৩ লাখ টাকা এবং গড়পড়তা বাংলাদেশি ১২ -১৫ হাজার টাকার ভেতর একজন শিক্ষার্থীর প্রতি মাসে থাকা -খাওয়ার খরচ হয়ে থাকে। উন্নত দেশ হওয়া সত্বেও মালয়েশিয়ার জীবনযাত্রার ব্যয় বাংলাদেশী শিক্ষার্থীদের সামর্থের ভেতরেই রয়েছে।

মালয়েশিয়ায় ভর্তি ও ভিসা প্রসেসিং শিক্ষার্থী নিজেই করতে পারে। তবে আগে থেকে সাবধান না হলে অসাধু ব্যাক্তি বা প্রতিষ্ঠানের প্রতারণার শিকার হবার প্রচুর সম্ভাবনা রয়েছে। বর্তমানে বাংলাদেশের বেশ কিছু সহযোগী প্রতিষ্ঠান মালয়েশিয়ায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহযোগিতা করছে। এগুলির ভেতর ২০০৯ সালে প্রতিষ্ঠিত এবং গণপ্রজাত্নত্রী বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট বিভাগ অনুমোদিত ‘প্লানেটারী এডুকেশন সার্ভিসেস বাংলাদেশ লিঃ (পেসবিডি)’- এর বিশেষায়িত প্রতিষ্ঠান ‘মালয়েশিয়ান ইউনিভার্সিটি এন্ড কলেজ এপ্লিকেশান সেন্টার’ অন্যতম। প্রতিষ্ঠানটি মালয়েশিয়ার International Islamic University of Malaysia, UTM, USM, SEGi University, Asia Pacific University of Technology and Innovation, Mahsa University, Binary University, Tailor’s University,Infrastructure University Kuala Lalumpur, Quest International University Perak, Help University, UCSI University,Multimedia University, International Medical University, KDU University College, FTMS College * Innovative International College, Erican Collegeসহ ২৭টির অধিক অন্যান্য বিশ্বমানের বিশ্ববিদ্যালয় ও কলেজ সমুহের বাংলাদেশ প্রতিনিধি হিসেবে কাজ করে আসছে। এখানে আছে দক্ষ ও অভিজ্ঞ কনসাল্টেন্ট। যারা শিক্ষার্থীদের সামর্থ্য, ভবিষ্যত কর্ম-পরিকল্পনা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান ও বিষয়নির্বাচনে সুনির্দিষ্ট ও নির্ভরযোগ্য তথ্য ও ওয়ান স্টপ সার্ভিস প্রদান করে থাকে। সারা বছরই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রতিনিধি দল এখানে স্পট এডমিশন, সেমিনার আয়োজন করে থাকে। যাতে করে শিক্ষার্থীরা সহজেই ভর্তি তথ্য ও সরাসরি ভর্তিরসুযোগ পেয়ে থাকে। দ্রুততম সময়ের ভেতর শিক্ষাপ্রতিষ্ঠানহতে Offer Letter,EMGS ও Immigration হতে Visa Approval Letter এবং মালয়েশিয়ান হাই কমিশন হতে Visa সংগ্রহ সহ যাবতীয় কর্মকান্ড সম্পাদন করা হয়। দীর্ঘদিনের অভিজ্ঞতা, দক্ষতাও দায়ীত্বশীলতার জন্য ভিসা সাফল্য শতকরা ১০০ ভাগ। দেশত্যগের পূর্বে বিমান বন্দরের আনুষ্ঠানিকতা, মালয়েশিয়ার জীবন-যাত্রা, ভাষা-সংস্কৃতি প্রভৃতি বিষয়ে Pre-departure ব্রিফ করা হয়। যাতে শিক্ষার্থী যেকোনো ভোগান্তি সহজেই এড়াতে পারে। ভিসার আগে বা পরে প্রতিষ্ঠানটির কোন সার্ভিস চার্জ নেই।

প্রকৃত শিক্ষার্থীরা বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন:মালয়েশিয়ান ইউনিভার্সিটি এন্ড কলেজ এপ্লিকেশন সেন্টার, পিইএসবিডি, হাফিজুল্লাহ্ গ্রীণ, ১৫/এ ঝিগাতলা, ধানমন্ডী, ঢাকা-১২০৯। ফোন নং-9631770, 9631770। মোবাইল নং -01770009944, 01741902844, 01866222270।